শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

কলকাতা | Rg kar : ধর্ষণের আগুনে দলের রাজনীতির রুটি সেঁকতে চাইছে বিজেপি

Sumit | ২১ আগস্ট ২০২৪ ২০ : ০৬Sumit Chakraborty


জয়ন্ত ঘোষাল :  আর জি কর গণধর্ষণের তদন্ত করছে সিবিআই। সুপ্রিম কোর্ট নিজে থেকে হাইকোর্টের কাছ থেকে বিচার ক্ষমতা নিয়ে নির্দেশ দিয়েছে, এখন থেকে আর জি করের নিরাপত্তার দায়িত্ব আধা সামরিক বাহিনীর হাতে। সুপ্রিম কোর্টের আবার শুনানি বৃহস্পতিবার। যত কাণ্ড কলকাতাতেই। 

 

মানুষ গর্জন করছে ধর্ষকের চরমতম শাস্তির দাবিতে। তবু নবান্ন বিরোধী আন্দোলন কোথায়? পশ্চিমবঙ্গের বিজেপি নেতারা মুখ্যমন্ত্রীর ইস্তফা আর পুলিস কমিশনারের বদলির দাবি করলেও স্বতঃস্ফুর্ত গণ আন্দোলনের সঙ্গে রাজনীতিকে যুক্ত করতে পারছে কই? একটা মত ছিল, স্বতঃস্ফুর্ত আন্দোলনের মধ্যে বিজেপি আর সিপিএম যুক্ত না হওয়াই তো ভাল। তাতে অসন্তোষ সহজ ভাবে সরকার বিরোধী হতে বাধ্য। কিন্তু প্রথম থেকেই এই স্বতঃস্ফুর্ত গণরোষের সঙ্গে যুক্ত হয়ে গেছে দলীয় রাজনীতি। এখন আওয়াজ উঠেছে, নবান্ন চলো। পোস্টারে লেখা হয়েছে, আন্দোলনের ডাক দিয়েছে ছাত্র সমাজ। স্লোগান উঠেছে— উঠবে আওয়াজ লক্ষ গলায়। দুলবে গদি চোদ্দ তলায়। ডাক— নবান্ন চলো। 

 

তৃণমূলের মুখপাত্র দেবাংশু ভট্টাচার্য এই কারণেই পাল্টা স্লোগান তুলেছেন— বাম-বিজেপি বিপন্ন। তাই চলো নবান্ন। দেবাংশুর মতে, এ হল এক অস্তিত্বের সংকট। বিজেপির অস্তিত্বটাই থাকছে না। এইজন্য হেরে যাওয়ার পরেও এখন নব উৎসাহে একটা নির্বাচিত সরকারকে ফেলার চক্রান্ত শুরু হয়েছে। একে বলে ষড়যন্ত্র। ষড়যন্ত্র শব্দটা শুনতে খারাপ লাগে। কিন্তু রাজনীতিতে ষড়যন্ত্র নতুন কিছু নয়। গোটা দুনিয়ায় ট্রাম্প, হিলারি ক্লিনটন থেকে পুটিন, সর্বত্রই রয়েছে ষড়যন্ত্রের কাহিনি। অতএব, মমতা বন্দ্যোপাধ্যায়কে ক্ষমতাচ্যুত করার জন্য ষড়যন্ত্র করা, এ তো নতুন কিছু নয়। 

 ভারতীয় সংবিধান অনুসারে আইনশৃঙ্খলা রাজ্য সরকারের বিচার্য বিষয়। এই আর জি করের ঘটনাকে কেন্দ্র করে যে ধরণের প্রচার, অপপ্রচার, মিথ্যা প্রচার, ফেক নিউজ, ডিজ ইনফরমেশন, মিশ ইনফরমেশন— সব মিলিয়ে এক তথ্য-সন্ত্রাস। এ হল পোস্ট-ট্রুথ জমানার প্রধান বৈশিষ্ট্য। ট্রাম্প থেকে শুরু করে নরেন্দ্র মোদী, নরেন্দ্র মোদী থেকে শুরু করে এ দেশের নানা প্রান্তে এমনটাই হয়ে থাকে। এটাই দস্তুর। মহারাষ্ট্রের পুণেতে বিজেপি শাসক দল। সেখানে একই সময় এ ধরণের ঘটনা ঘটেছে। এটা অতীতের ঘটনা নয়, এটা বাণতলা বা তাপসী মালিকের ঘটনা নয়, আজকের ঘটনা। উত্তরাখণ্ডের ধর্ষণ আজকের ঘটনা। তা নিয়ে কিন্তু সর্বভারতীয় মিডিয়ার চিল চিৎকার দেখছি না। সর্বভারতীয় মেডিকেল এসোসিয়েশনের দাপাদাপি দেখছি না। জাতীয় মহিলা কমিশন সেখানে গিয়ে পৌঁছচ্ছে না।

সুতরাং, বিরোধিতার জন্য একটাই টার্গেট। যার নাম মমতা বন্দ্যোপাধ্যায়। মানছি, স্বাস্থ্য পরিষেবায় সর্ষের মধ্যে অনেকগুলো ভূত আছে। সেই ভূত গুলোকে বের করে তাদের শেষ করতে হবে। স্বাস্থ্য এমনই একটা পরিষেবা, যেটা দীর্ঘদিন ধরে ঘুঘুর বাসা। প্রশান্ত সুরকেও স্বাস্থ্যমন্ত্রীর পদ থেকে সরতে হয়েছিল জ্যোতিবাবুর জমানায়। স্বাস্থ্য এমন একটা পরিষেবা, যেখানে সরাসরি প্রত্যক্ষভাবে সাধারণ মানুষ, গরীব মানুষ, প্রত্যন্ত মানুষ যুক্ত হয়ে আছে। তবে কোথাও একটা মানবিকতার প্রশ্নেও ঐত্যমত্য প্রয়োজন। মমতাকে সরানোর জন্য দলীয় রাজনীতি করুন। ভোটের রাজনীতিতে তাঁকে পরাস্ত করুন। কিন্তু অমানবিক ও নৃশংস একটা ধর্ষণের কাণ্ডে দোষীর শাস্তিকে অগ্রাধিকার না দিয়ে নবান্ন চলো ডাক দেওয়া, সেটা আর যাই হোক, সুস্থ রুচির রাজনীতিও নয়। 

যারা তৃণমূল কংগ্রেসের সাংসদ হয়ে সেই লক্ষণ রেখা ভুলে গিয়ে দলের বিরোধিতায় নেমেছেন, তাদের বলব, নিরপেক্ষ নাগরিক হয়ে রাস্তায় নামুন মানবিকতার প্রশ্নে। দলীয় রাজ্যসভার সদস্যের জার্সিটা খুলে ফেলুন। সংসদের সদস্য হওয়ার ক্ষমতাটুকু সঙ্গে রেখে সংবাদ মাধ্যমে আস্ফালন, সেটাও কিন্তু কাম্য নয়। বিরোধিতা যদি করতেই হয়, তবে দলের নেতৃত্বের বিরুদ্ধে আওয়াজ তুলে ইস্তফা দিয়ে রাস্তায় নামুন। সাধারণ মানুষ আজ বিক্ষোভে নেমেছে। কোনও দলের পতাকা হাতে নিয়ে নয়, একটা অমানবিক নৃশংস হত্যার প্রতিবাদ জানাতে এবং ব্যবস্থা গ্রহণে বাধ্য করতে সরকারকে। 

আর জি করে আধা সামরিক বাহিনী নেমেছেন। অনেক আশঙ্কা করছে, কেন্দ্র রাষ্ট্রপতি শাসনের পথে হাঁটছে। ধীরে ধীরে এবার পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসন জারি করে রাজ্যপালের প্রশাসনিক নেতৃত্বে আবার ছ’মাস-এক বছর পর ভোট করানোর পরিকল্পনা। এই রাষ্ট্রপতি শাসন জারি করার পরিকল্পনা একদা জগদীপ ধনকরের ছিল। তখন তিনি সফল হননি। এবার কি বিজেপি মরিয়া মমতা বন্দ্যোপাধ্যায়কে পশ্চিমবঙ্গের ক্ষমতা থেকে ছুঁড়ে ফেলে দেওয়ার জন্য? এটাই কি বিজেপির ব্রহ্মাস্ত্র? কেন্দ্র কি এই ব্রহ্মাস্ত্র প্রয়োগ করতে এগোচ্ছে? এই শঙ্কা এখন পশ্চিমবঙ্গে।


#Rg kar#Bjp



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

ভরা কোটাল থেকে রক্ষা পেল না মুখ্যমন্ত্রীর বাড়িও, হুড়মুড়িয়ে ধুকল জল...

শুক্রবারেই অবস্থান তুলে নিচ্ছেন জুনিয়র চিকিৎসকরা, শনিবার থেকে চলবে আংশিক কর্মবিরতি...

দায়িত্ব নিয়েই আরজি করে নতুন নগরপাল, বৈঠক করলেন অধ্যক্ষের ঘরে...

কথা বলে ‘ধোঁয়াশা’ কেটেছে, সোশ্যাল মিডিয়ায় ডেকরটার্স বিতর্ক নিয়ে জবাব চিকিৎসকদের...

আরজি কর কাণ্ডে ডাক সিবিআই-এর, ‘সবরকম সাহায্য’ করতে সিজিওতে মিনাক্ষী ...

স্বাস্থ্যসচিবের অপসারণের দাবি, ফের রাজ্যকে ই-মেল, জুনিয়র চিকিৎসকদের কর্মবিরতি অব্যাহত ...

রাতের শহরে ফের আক্রান্ত ট্র্যাফিক সার্জেন্ট, চিকিৎসা করাতে নিজেই ছুটে গেলেন হাসপাতালে...

খাস কলকাতায় ফের প্রোমোটারের দাপাদাপি, আহত ১

'যদি কাগজে লেখ নাম', কর্তব্যরত নার্সকে প্রেমপত্র দিয়ে বিপাকে যুবক...

নেতাজি সুভাষ ইঞ্জিনিয়ারিং কলেজে স্মার্ট ইন্ডিয়া হ্যাকাথন, অংশগ্রহণ করল ৯২টি দল...

সোম-রাতে বলেছিলেন মমতা, মঙ্গলে পুলিশের সঙ্গেই বড় বদল স্বাস্থ্যেও ...

কলকাতার নতুন পুলিশ কমিশনার মনোজ বর্মা, বিনীত হলেন এডিজি এসটিএফ ...

পড়ুয়াদের দক্ষ ও শিল্পমুখী করে তোলার বিশেষ প্রচেষ্টা এসএনইউ’‌র ...

কালীঘাটে মমতার বাড়িতে জুনিয়র চিকিৎসকদের সঙ্গে হল বৈঠক, মিলল সমাধান?‌ ...

প্লাবিত এলাকা নিয়ে চিন্তিত মমতা, দিলেন এই নির্দেশ ...

সরকার এবং ডাক্তারদের নিঃশর্ত আলোচনা জরুরি, নয়তো নৈরাজ্যের পথে চলে যাবে পশ্চিমবঙ্গ...

চিকিৎসকদের শর্ত মানল রাজ্য, কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়িতে বৈঠকে যাচ্ছেন জুনিয়র চিকিৎসকরা...



সোশ্যাল মিডিয়া



08 24